ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

বিশ্বের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ইউরোপ মহাদেশ। অন্যান্য সাতটি মহাদেশের মধ্যে ইউরোপ মহাদেশ তৃতীয় স্থানে রয়েছে। আমাদের অনেক সময় বিভিন্ন বিসিএস পরীক্ষা অথবা সাধারণ জ্ঞান অর্জনের জন্য এ অজানা তথ্য গুলো জানার দরকার পড়ে। অনেকেই জানেন না ইউরোপের নন সেনজেন দেশ কয়টি রয়েছে।

ইউরোপের মধ্যে নন সেনজেন দেশ চলাচলের অবস্থা সুবিধাজনক নয়। কারণ আপনি চাইলেই একটি দেশ থেকে আরেকটি দেশে যেতে পারবেন না। কিন্তু সেনজেন দেশগুলোয় একটি ভিসা থাকলে আপনি যেকোন সেনজেন দেশে যেতে পারবেন। অনলাইন এর মধ্যে অনেকেই নন সেনজেন ভুক্ত দেশের তালিকা খুঁজে থাকেন। আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়লে ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা জানতে পারবেন।

ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা

বর্তমান ইউরোপ মহাদেশের মধ্যে মোট ৫০ টি দেশ রয়েছে। এই ৫০ টি দেশকে দুটি ভাগে বিভক্ত করা হয়েছে। একটি হলো সেনজেন দেশ এবং অপরটি হল নন সেনজেন দেশ। অনেকেরই স্বপ্ন রয়েছে ইউরোপ মহাদেশের যেকোনো রাষ্ট্রে যাওয়ার। কিন্তু বর্তমান ইউরোপের ভিসা পাওয়া অনেক কঠিন। আপনারা যারা ইউরোপের নন সেন দেশের তালিকা খুঁজতেছিলেন। অর্থাৎ ইউরোপ মহাদেশে কয়েকটি নন সেনজেন দেশ রয়েছে। দেখে নিন নন সেনজেন দেশগুলোর তালিকা।

  1.  বুলগেরিয়া।
  2.  পোল্যান্ড।
  3.  রোমানিয়া।
  4.  সার্বিয়া। 
  5.  ক্রোয়েশিয়া। 
  6.  আলবিনিয়া।
  7.  সাইপ্রাস।
  8.  বসনিয়া।
  9.  হারজেগোভিনা।
  10.  আয়ারল্যান্ড।
  11.  মন্টেগ্রো।
  12.  মালদোভা।
  13.  আজারবাইন।
  14.  আর্মেনিয়া। 
  15.  ইউক্রেন।
  16.  মেসিডোনিয়া। 
  17. বেলারুশ।

সেনজেন ভুক্ত দেশের তালিকা ২০২৪

ইউরোপের মধ্যে জনপ্রিয় হলো সেনজেন ভুক্ত দেশগুলো। কারণ সেনজেনভুক্ত যে কোন একটি দেশের ভিসা পেলে আপনি ২৭ টি দেশে ঘুরতে পারবেন। আগে সিনজেন ভুক্ত ২৬ টি দেশ ছিল। তারপর ২০২৩ সালে ১ই জানুয়ারি আরেকটি দেশ নতুন করে যুক্ত হয়। বর্তমান 27 টি দেশ ইউরোপের সেনজেন ভুক্ত রয়েছে। দেখে নিন সেনজেন ভুক্ত দেশের তালিকা।

  1. ক্রোয়েশিয়া ( নতুন যুক্ত হওয়া দেশ)
  2. জার্মানি।
  3. সুইজারল্যান্ড।
  4. স্লোভেনিয়া।
  5. ফিনল্যান্ড।
  6. সুইডেন।
  7. বেলজিয়াম।
  8. হাঙ্গেরি।
  9. স্লোভাকিয়া।
  10. আইসল্যান্ড।
  11. গ্রীস।
  12. পর্তুগাল।
  13. ফ্রান্স।
  14. এস্তোনিয়া।
  15. অস্ট্রিয়া।
  16. পোল্যান্ড।
  17. চেক প্রজাতন্ত্র।
  18. ডেনমার্ক।
  19. লিচেনস্টাইন।
  20. লাটভিয়া।
  21. স্পেন।
  22. ইতালি।
  23. লিথুয়ানিয়া।
  24. নেদারল্যান্ডস।
  25. মাল্টা।
  26. লুক্সেমবার্গ।
  27. নরওয়ে।

সেনজেন ভুক্ত সর্বশেষ দেশ

নতুন করে ইউরোপের মধ্যে ক্রোয়েশিয়া সেনজেনভুক্ত হয়েছেন। এখন আরেকটি দেশ যুক্ত হয়ে 27 টি দেশ সেনজেন ভুক্ত রয়েছেন। অনেকেই সর্বশেষ কোন দেশ সেনজেনভুক্ত হয়েছে এই তথ্য জানার চেষ্টা করে। গত 1 জানুয়ারি 2023 ক্রোয়েশিয়া দেশটি সর্বশেষ সেনজেন ভুক্ত হয়।

সেনজেন দেশের সুবিধা কি

ইউরোপের দেশগুলোর মধ্যে অনেকগুলো সুবিধা রয়েছে। বিশেষ করে চলাচলের জন্য সবচেয়ে সুবিধা বেশি। আপনি একটি ভিসা করলে বাকি 27 টি দেশে অনায়াসে চলাচল করতে পারবেন। এবং সেনজেনভুক্ত 27 টি দেশে একই রেটে টাকা নির্ধারণ করা হয়েছে। আপনারা সেজেন ভুক্ত দেশে গেলে এই সুবিধা গুলো ভোগ করতে পারবেন।

সেনজেন দেশ কয়টি

বিভিন্ন মানুষের সেনজেন দেশ নিয়ে প্রশ্ন থাকে। অনেকেই অনলাইনের মাধ্যমে সেনজেন দেশ কয়টি সে তথ্য জানার চেষ্টা করে। ইতিমধ্যেই আমরা এই পোষ্টে  সেনজেন দেশ এর তালিকা উল্লেখ করেছি। ইউরোপ মহাদেশের মধ্যে বর্তমান একটি নতুন দেশসহ মোট 27 টি সেনজেন দেশ রয়েছে। আপনি আমাদের উপরের লেখাটি পড়লে 27 টি সেনজেন দেশের তালিকা দেখতে পাবেন।

শেষ কথা

যারা অনলাইনের মাধ্যমে ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের তালিকা খুঁজতেছিলেন। অনেকেই জানেন না কয়টি নন সেনজেন দেশ রয়েছে। ইতিমধ্যেই আপনি আমাদের এই পোস্টটি পড়ে বিভিন্ন তথ্য বুঝতে পেরেছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক ইউরোপের নন সেনজেন ভুক্ত দেশের  তালিকা উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং আপনার ভালো লেগেছে। প্রতিনিয়ত আমরা এই রকম গুরুত্বপূর্ণ তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করে থাকি। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top