ইউরোপের ২৬ টি দেশের নাম

ইউরোপ একটি মহাদেশ। ইউরোপের পশ্চিমে আটলান্টিক মহাসাগর এবং উত্তরে উত্তর মহাসাগর। অনেকেরই স্বপ্ন রয়েছে ইউরোপ মহাদেশে যেতে। ইউরোপের দেশগুলোর মধ্যে দুটি ভাগ করা হয়েছে। ইউরোপের মধ্যে ২৬ টি সেনজেন যুক্ত দেশ রয়েছে। সেনজেন বলতে বুঝায় এক দেশের ভিসা করে আপনি এই ২৬ টি দেশে ভ্রমণ করতে পারবেন।

এই ২৬ টি দেশের মধ্যে টাকার মান সমান।  এবং বাকি সব দেশগুলো নন  সেনজেন দেশ বলা হয়।অনেকেই রয়েছেন তারা এই ২৬ টি দেশের নাম জানেন না।  কোন দেশগুলোতে ইউরোপের সেনজেন দেশ বলা হয় এবং ২৬ টি দেশের আওতায় কোন কোন দেশ রয়েছে এই তথ্যগুলো জানার দরকার পড়ে।

ধারনা নেওয়ার জন্য অথবা এই প্রশ্নগুলোর উত্তর সমাধানের জন্য এই তথ্যগুলো অনলাইনের মাধ্যমে খোঁজাখুঁজি করে থাকেন। আজকে তাদের উদ্দেশ্যেই ২৬ টি দেশ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো। ইউরোপের ২৬ টি দেশের নাম জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ইউরোপের ২৬ টি দেশের নাম

আপনারা যারা ইউরোপের ২৬ টি দেশের তালিকা জানতে চাচ্ছিলেন। আপনাদের উদ্দেশ্যেই এই পোস্টটি তৈরি করা হয়েছে। বর্তমান ইউরোপে 50 টি দেশ রয়েছে। এর মধ্যে ২৬ টি দেশকে সেনজেন দেশ বলা হয়। নতুন করে আরেকটি দেশ সেনজেনে আতাভুক্ত হয়েছেন।

এখন মোট 27 টি দেশ সেনজেনভুক্ত করা হয়েছে। ১ই জানুয়ারি ২০২৩ সালে নতুনভাবে ক্রোয়েশিয়া সেনজেন দেশ নামে পরিচিত হয়েছে। সবচেয়ে ইউরোপের মধ্যে ২৬ টি দেশ আগে থেকেই পরিচিত। সবাই এর ২৬ টি দেশের নাম খুঁজে থাকেন। দেখে নিন ইউরোপে ২৬ টি দেশের নামগুলোঃ

  1. হাঙ্গেরি।
  2. গ্রীস।
  3. জার্মানি।
  4. ফ্রান্স।
  5. ফিনল্যান্ড।
  6. এস্তোনিয়া।
  7. অস্ট্রিয়া।
  8. বেলজিয়াম।
  9. চেক প্রজাতন্ত্র।
  10. ডেনমার্ক।
  11. সুইজারল্যান্ড।
  12. সুইডেন।
  13. স্পেন।
  14. স্লোভেনিয়া।
  15. স্লোভাকিয়া।
  16. পর্তুগাল।
  17. পোল্যান্ড।
  18. আইসল্যান্ড।
  19. ইতালি।
  20. লাটভিয়া।
  21. লিচেনস্টাইন।
  22. লিথুয়ানিয়া।
  23. লুক্সেমবার্গ।
  24. মাল্টা।
  25. নেদারল্যান্ডস।
  26. নরওয়ে।
  27. ক্রোয়েশিয়া ( নতুন যুক্ত হওয়া দেশ)

ইউরোপের দেশ কয়টি

অনেক সময় আমাদের ইউরোপ দেশ নিয়ে বিভিন্ন তথ্য জানার দরকার পড়ে। অনেকেই রয়েছেন ইউরোপের মধ্যে কয়টি দেশ রয়েছে এই তথ্য জানেন না। কিছু সেনজেন দেশ রয়েছে এবং ননসেনজেন দেশ রয়েছে। এই পোস্টে আমরা সম্পূর্ণ সঠিক তথ্য উল্লেখ করেছি। অর্থাৎ ইউরোপ মহাদেশের মধ্যে সর্বমোট ৫০টি দেশ রয়েছে। ইউরোপের এই ৫০ টি দেশের মধ্যে দুটি ভাগ রয়েছে সেনজেন দেশ এবং নন সেনজেন দেশ।

ইউরোপের ধনী দেশের তালিকা

অন্যান্য দেশের তুলনায় ইউরোপের মধ্যে কয়েকটি দেশ রয়েছে তাদের অর্থনৈতিক অবস্থা উন্নত। অনেকেই অনলাইনের মাধ্যমে ইউরোপের ধনী দেশগুলোর তালিকা খুঁজে থাকেন। ইউরোপের মধ্যে 50 টি দেশের তুলনায় সর্বোচ্চ দশটি দেশ বেশি টাকা আয় করেছেন। আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে কয়েকটি ধনী ইউরোপীয় দেশের তালিকা উল্লেখ করেছি।

  • লুক্সেমবার্গ ।
  • নরওয়ে।
  • সুইজারল্যান্ড ।
  • আয়ারল্যান্ড।
  • সুইডেন।
  • অস্ট্রিয়া ।
  • নেদারল্যান্ডস।
  • আইসল্যান্ড।
  • বেলজিয়াম।
  • জার্মানি।

ইউরোপ মহাদেশে কয়টি দেশ আছে এবং কি কি

আপনারা অনেকেই ইউরোপ মহাদেশে কয়টি দেশ রয়েছে এ তথ্যগুলো খুজে থাকেন। অনেক সময় সঠিক তথ্য খুঁজে পাওয়া যায় না। বিভিন্ন সাধারণ জ্ঞান অথবা চাকরির পরীক্ষার ক্ষেত্রে বিসিএস পরীক্ষার ক্ষেত্রে এই তথ্যগুলো খুঁজে থাকেন। বর্তমান ইউরোপ মহাদেশের মধ্যে মোট ৫০ টি দেশ রয়েছে। দেখে নিন সে ৫০ টি দেশের নাম গুলোঃ 

  1. নেদারল্যান্ডস।
  2. যুক্তরাজ্য।
  3. রোমানিয়া।
  4. পোল্যান্ড।
  5. ইউক্রেন।
  6. স্পেন।
  7. ইতালি।
  8. ফ্রান্স।
  9. রাশিয়া।
  10. জার্মানি।
  11. সুইজারল্যান্ড।
  12. সার্বিয়া।
  13. অস্ট্রিয়া।
  14. বেলারুশ।
  15. হাঙ্গেরি।
  16. সুইডেন।
  17. পর্তুগাল।
  18. গ্রীস।
  19. চেক প্রজাতন্ত্র।
  20. বেলজিয়াম।
  21. নরওয়ে।
  22. স্লোবাসিয়া।
  23. ফিনল্যান্ড।
  24. ডেনমার্ক।
  25. বুলগেরিয়া।
  26. ক্রোয়েশিয়া।
  27. আয়ারল্যান্ড।
  28. মোলদোভা।
  29. বসনিয়া।
  30. আলবেনিয়া।
  31. আইসল্যান্ড।
  32. মাল্টা।
  33. লুক্সেমবার্গ।
  34. মন্টিনিগ্রো ।
  35. এস্তোনিয়া।
  36. লাটভিয়া।
  37. স্লোভেনিয়া।
  38. উত্তর মেসিডোনিয়া।
  39. লিথুয়ানিয়া।
  40. মোনাকো ।
  41. অ্যান্ডোরা।
  42. আর্মেনিয়া।
  43. জর্জিয়া।
  44. সাইপ্রাস।
  45. এনডোরা।
  46. ইংল্যান্ড।
  47. কসোভো।
  48. ভ্যাটিকান সিটি।
  49. সান মারিনো ।
  50. লিচেনস্টাইন।

ইউরোপ সেনজেন দেশের তালিকা

বিশ্বের মধ্যে মোট সাতটি মহাদেশ রয়েছে। এর মধ্যে তৃতীয় স্থানে ইউরোপ মহাদেশ এর অবস্থান। অনেকেই অনলাইনের মাধ্যমে ইউরোপ মহাদেশে সেনজেন দেশের তালিকা খুঁজে থাকেন। মূলত ইউরোপ মহাদেশের ২৬ টি সেনজেন দেশ রয়েছে।

২০২৩ সালে জানুয়ারিতে নতুন করে আরেকটি সেনজেন এর আওতাভুক্ত হয়েছে। আপনি আমাদের উপরে দেওয়া লেখা গুলো পড়লে  ইউরোপের সেনজেন দেশের তালিকা দেখতে পারবেন। সুন্দরভাবে দেশের নাম সহ সেনজেন দেশের তালিকা উল্লেখ করে দিয়েছি।

শেষ কথা

আপনারা যারা ইউরোপ এর ২৬টি দেশের সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চাচ্ছিলেন। অনেকেই রয়েছেন এই ২৬ টি দেশের নাম জানেন না। আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ  ২৬ টি দেশের নাম সহ আরো বিভিন্ন তথ্য উল্লেখ করেছি। আশা করি আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়েছেন এবং ইউরোপের ২৬ টি দেশের নাম জানতে পেরেছেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটটি শেয়ার করে রাখু*ন। এবং আশেপাশের সবার সাথে শেয়ার করে তাদের কেউ দেখার সুযোগ করে দিন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top